Friday 10 March 2017

বার্ণিক এর অণুগল্প –
.......................................................................................................................................
শিক্ষা
বর্ণালী সেন


কাল বাড়ি ফেরার সময় বাসে হঠাত্ দু-তিনজনের চিত্কার শুনে পেছন ফিরে দেখলাম দুজন লোককে পাশের কিছু মহিলা আর দু-একজন ভদ্রলোক মিলে খুব গালিগালাজ করছে ।বুঝলাম না কেন।পরিশ্রান্ত ছিলাম তাই আর মাথা না ঘামিয়ে জানালা দিয়ে আসা ঠান্ডা হাওয়ায় একটু চোখ বন্ধ করার চেষ্টা করছিলাম ।কিছুক্ষণ পর একজন লোক এসে জিজ্ঞেস করল ,"দিদি ,পাশের জায়গা খালি আছে ? বসব ? "।আমি হ্যাঁ বলাতে উনি আমার পাশের খালি সিটে বসলেন ।দু মিনিট পর হঠাত্ উঠে দাঁড়িয়ে বললেন " আচ্ছা দিদি এটা কি লেডিজ সিট ? হলে বলুন উঠে যাব।"আমি অবাক হয়ে ভাবছি লোকটা কেন এমন বলছে।তখনই আবার উনি বললেন, " দিদি, আমি মূর্খ মানুষ, পড়াশোনা জানিনা ।তাই না বুঝে আগে লেডিজ সিটে বসেছিলাম ।এজন্য ওই দাদা- দিদিরা খুব বকে উঠিয়ে দিল জায়গা থেকে ।সেজন্য আপনাকে জিজ্ঞেস করা।পড়ে বলুন না এ সিটে বসা যাবে তো ? আমি সম্মতি দিলাম ।একটু পরে আবার, " দিদি দুটো দশ টাকা হবে ? আসলে কুড়ি টাকা দিলে কন্টাকটরদা পুরোটাই নিয়ে নেবে।বোঝেনই তো গরীব মানুষ, খুচরো দিলে পনেরো টাকা নেবে ।আছে দিদি? আমি দুটো দশ টাকা দিলাম ওনাকে।তারপর জানালার বাইরে তাকিয়ে ভাবছিলাম, কত অকপটে নিজের অশিক্ষিত হওয়ার কথা বলল লোকটা । কিন্তু যারা শিক্ষিত তারা নিজেদেরকে জাহির করতে কত পন্থাই না অবলম্বন করে।প্রয়োজনে নিস্পাপ মানুষদের অসম্মান করতেও দ্বিধা হয়না এদের।

No comments:

Post a Comment