Friday 10 March 2017

বসন্ত বিষয়ক গদ্য .................................................................................................................................................................................


বসন্ত পুরাণ
শুভদীপ ঘোষ




আমি একটু দুঃখবিলাসী। হুম বরাবরই। পাওয়া কষ্টে আবার মজে যেতে আমার বেশ লাগে। কেন লাগে তার যথার্থ ব্যাখা আমার কাছেও নেই। সদ্য থার্টি ক্লাবে মেম্বার হওয়া এই ছেলের জীবনে তো ঘটনা কম নেই আর। চারিপাশে বসন্তপোনা দেখে আমার একটা দোল খেলার কথা মনে পরছে। হ্যাঁ একটাই, কারণ বাকি পেরোনো দোলের থেকে ওটা একটু আলাদা। সালটা ২০০৮, আমি তখন মাস্টার্স করছি। সেকেন্ড সেমিস্টারের ক্লাস চলছে। গোলাপবাগ চত্তরে রোজ আনাগোনা। এমনিও ওই সময়টা কৃষ্ণসায়র পার্কের পাশ দিয়ে গেলে আমাদের মতো ছেলেপুলেদের রেগুলার প্রেম পেত।
দোলে এমনই দুদিন ছুটি। আর যারা নিপাট বর্ধমানবাসী তাদের আর একটা গর্বের জায়গা তারা সাধারণ দোলের পরদিন আলাদা করে দোল খেলে। তো দুদিন ছূটির পর ক্লাস যাই। আমাদের থিওরি পার্টটা টিফিনের আগে হতো, টিফিনের পর প্র্যাক্টিকাল। যথারীতি প্র্যাক্টিকাল চলছে। যদ্দূর মনে পড়ছে ব্রায়োফাইটের প্র্যাক্টিকাল। ও হ্যাঁ বলা হয়নি আমার মাস্টার্সের বিষয় হল বটানি। ক্লাস শেষ হতে হতে বিকেল প্রায় গড়িয়ে যায়। মোটামুটি পাঁচটা তো রোজই বাজে। আমাদের ক্লাস শেষ। আমি প্র্যাক্টিকাল বক্স গোচ্ছাছি। টেবিলে পরে থাকা জিনিষপত্তর এক জায়গায় করে দিচ্ছি। ঠিক এমন সময় বুঝলাম আমাদের ইয়া বড়ো দোতলার প্র্যাক্টিকাল রুমটার একদম শুরুর দরজার দিকে আমাদের বেশ কিছু বন্ধু বান্ধবী রঙ খেলা শুরু করে দিয়েছে। না ঠিক রঙ বলব না ওই আবির খেলা। এই অকাল দোলে অনেকেই বেশ আপত্তি জানায়। কেউ দৌড়ে নিচে পালাতে যায়, ধাওয়া করে একমুঠো আবির। আমি আবার বরাবরই যেচে রঙ মাখার পক্ষপাতী। এতে দেখেছি যে ধেয়ে আসে তার উতসাহ এক্কেবারে চুপসে যায় এবং মারাত্মক ভদ্রভাবে রং মাখায়। তো আমিও সামিল হই আবির খেলায়। রঙিন হতে শুরু হয় টেবিল,টুল। আবির ছিটে লাগে মনে। পিছন থেকে কানে আসে 'আয় শুভ তোকে একটু রঙ লাগাই'। এমনিও আপত্তি নেই তারওপর চেনা গলা। ঘুরে দাঁড়াই। আলতো হাতটা আমায় অল্প আবির দেয়। সামান্য চোখ তোলে আমার পানে। আমিও আলতো করে কিছুটা আবির ওর হাত থেকে নিয়েই ওর গাল ছুঁই। ও চোখ বোজে। মুহুর্তের বয়স কত আর এক কিংবা দেড় মিনিট। কি জানি তারপর বেশ কিছুক্ষণ দুজনা আর কোনো কথা বলিনি। বলতে পারিনি আর কি। কি কেন কিজন্য এগুলো বরং একটু অন্য কোথাও বৃষ্টি হয়ে ঝরুক। আজ ন নটা বছর পেরিয়েছে। ক্যালেন্ডার বলেছে দোলও পেরিয়েছে ওই কটাই। তবু ওই মুঠো আবিরটা এখন লেগে আছে আগের মতোই ।

No comments:

Post a Comment