Friday 10 March 2017

বসন্ত বিষয়ক গদ্য .................................................................................................................................................................................




"ছেঁড়া বসন্ত"
- মুনমুন সিংহ




"আমার মুক্তি আলোয় আলোয়, এই আকাশে" - বসন্ত দিনে এই লাইনটাই আমার একমাত্র উদযাপিত উৎসব, বাকিটা তো তোর পায়ের রেখা ধরে হেঁটে চলে গেছে নিরুদ্দেশের পথে । জলছাপ আর জন্মদাগ দুটোই বাধ্য, নির্ভুল চিহ্ন । বসন্তের রাতে মুক্তি বলতে আমি বুঝি তোর সঙ্গ, নির্ভেজাল সঙ্গী হয়ে যতরাত আমার ভিতরের বৃত্তকে ঘিরে ছিলি সেইসব রাত আমার বেঁচে থাকার দিন যুগিয়েছে প্রতিদিন । শত শত তুই-হীন রাতে আমি আজও তোর ছায়া আঁকড়ে ধরি বসন্ত-প্রতীক ।
তোকে ছাড়া বসন্ত আর গ্রীষ্ম আপাত অন্তরবিহীন আমার অন্তঃপুরে, নিঃস্ব আমার প্রেমজন্ম । আমি তো এককালে জানতাম, পাহাড় ঘেরা তুই, উপত্যকা একমাত্র আমিই । রঙ দিয়ে নাকি তোকে বাধা যায় ? তবে কোন্ সমীকরণে আমার ফ্যাকাসে আকাশে তুই অনায়াস আগন্তুক বসন্ত-প্রতীক ?
জানিস, বসন্তে প্রকৃতি সাজে, নতুন রূপ পায় জীবাশ্ম শরীর । তোর সাজানো রূপ আমার দৃষ্টি অগোচর বন্দি যাপনে । ধোঁয়াটে লাগে সবটাই, মেঘের কাছে তবু এক আশ্চর্য মোহে বারবার তোর ঠিকানা জানতে চাই, হারিয়ে যাই জানিস, হয়তো হেরে যাই । শিকরের সাথে সবুজ পাতার যে অমোঘ টান, কোনো এক বসন্ত সকালে আমার মনের সাথে তোর স্পর্শের কি সেই টান ছিলোনা ? যদি টান ছিলোই, কি নিয়মে বোহেমিয়ান বসন্তকে ছেড়ে গেলি ? তোর-আমার একসাথে যাপিত বসন্ত উৎসব গুলো শুধুই ছেঁড়া বসন্তে পরিণত বসন্ত-প্রতীক !

No comments:

Post a Comment