Thursday 29 June 2017

কবিতা

সম্পর্ক মন্ডল



এ গুড সামারিটান

                       
সব পুরানো গল্প একদিন ফুরিয়ে যায়

শূন্যতার মাঝে নিজেকে বারবার ছুঁড়ে দিয়ে ভাবি --
সত্যই কি ব্রত আমার
ভাবছি আর আনাড়ি সকালে সন্ধ্যারাগের মতো কত মুখ ভেসে আসছে আমার সত্যেযাপনের দিকে

সত্যই যখন লক্ষ আমার তখন কুয়োতলায় দাঁড়িয়ে
খুঁজে নিচ্ছি আমার অসমাপ্ত জীবন

আর লম্পট এক সূর্যছায়ায় সমর্থিত অক্ষরের দিকে
ছুটতে ছুটতে আমায় টেনে নিচ্ছে
শুক্রনিষেকের ঘুম, মিথুন রাত

আর কোনও আস্তাবলের উলুখড়ের বিছানায় ক্লান্ত কোনও কিশোরীর গর্ভে রেখে আসা
আমার সন্তান

 ছন্দব্যবসায়ী


আবার আসিবো ফিরে নম্র বাঘেরচামড়াধারী এক
ছন্দব্যবসায়ী হয়ে

আক্রোশে বাঘের গ্রন্থিছেদক প্রিয় নখ দিয়ে
চিরে চিরে দেখো নেবো
প্রিয়শোক
       তোমার ভেতর কোনও প্রজাতির বিষ আছে কিনা

দু ফর্মার গেঁজে ওঠা পাপ
দু হাতে ধরে মাংসহীন ব্যক্তিগত স্নানে
আত্মহননের মতো অভ্যাসমুগ্ধের পাশে বসে
মিলিয়ে নেবো নীলমৃত্যু দিন

যা কিছু আর নাই নাই কোনও না-লেখা কাব্যগ্রন্থ থেকে
মেঘাবৃতলোকে উড়ে যাবো
আবার
ঘুমের ফেনায় ঢাকা স্বপ্নিল এক

মিথ্যাচারী ছন্দের ব্যাকুল ব্যবসায়ী হয়ে


দেহমূলের সন্ধানে

            
কোনও প্রশ্ন করো না আর

এই মর্মে সমস্ত ক্লান্তি নিয়ে

এসো
    দুজনেই নিয়তিঅন্ধ
                   বশ্য হয় আজ


ঘোলা রাত মদিরাঘন পথে
নক্ষত্রসফেন এই তৃণ-খেতে
এসো
   ওষ্ঠপুট ছুঁয়ে থাকি তীব্র আবেশে


না কোনও নির্দেশ দিও না আর

আমাকে অতিক্রান্ত যত আমারই ভয় আজ
জ্বরের ঘোরের মতো জড়িয়ে রেখেছে পাপে


এসো পাপের অন্ধস্রোতে গেঁজে ওঠা রক্ত নিয়ে
দেহমূলের সমস্ত জড়তা
                  ভাঙি আজ









No comments:

Post a Comment