Wednesday 28 June 2017

কবিতা

শুভদীপ সেনশর্মা




                                



 ছয় নম্বর রাজ্য সড়ক

 




১.
সন্ধ্যে হলে সাইকেল ক্রমশ ক্ষীণ হয়ে যায় । থেমে যায়
দুপুরের স্নিগ্ধ বাতাস । ভোরের পাখিরা নিশাচর সেজে বসে
থাকে ইলেক্ট্রিক পোস্টের ছাদে ।

হুশ ! হাস করে চলে যায় উড়ন্ত সব ক্লান্তির দল ।


২.

ফাঁকা সড়কের ধারে -- সীমাহীন মোমবাতি জ্বলছে
রাত্রি কাছে এসে দাঁড়ালে -- ইতিহাস হাসি মুখে বিদায়
জানায় দগ্ধসময়কে । নতুন নতুন ক্লান্তিরা ঠুটো জগন্নাথ
হয়ে বসে থাকে ।

রিপিট টেলিকাস্ট্ হয় রাজ্য সড়কের সময় ।






৩.

ছয় নম্বর রাজ্য সড়কের উপর সাইকেল চালিয়ে দেখি -- আমার
জন্য একটা অন্ধকার শীতকাল দাঁড়িয়ে আছে ।  আমি শীতকে
আলিঙ্গন করি -- শীত আমাকে...

সড়ক তখন চাদর মুড়ি দিয়ে বসন্তের গান গায় ।




1 comment:

  1. বাঃ ! ভালো লাগল ।

    ...ছয় নম্বর রাজ্য সড়কের উপর সাইকেল চালিয়ে দেখি -- আমার
    জন্য একটা অন্ধকার শীতকাল দাঁড়িয়ে আছে । আমি শীতকে
    আলিঙ্গন করি -- শীত আমাকে...

    সড়ক তখন চাদর মুড়ি দিয়ে বসন্তের গান গায় ।
    - দারুণ লাইনকটা ।

    ReplyDelete