Thursday 29 June 2017

কবিতা


দিশারী মুখোপাধ্যায়




রক্ত দীঘি



নিরামিষ নখ দিয়ে আমি
                         অতিকষ্টে
                           ছোট একটা
                           পুকুর কেটেছি

তারপর সারারাত স্বপ্ন দেখেছি
           ডেকেছি , এসো জলপরী
                             ভরে দিয়ে যাও
                                 আমার পুকুর
সামান্য কিছুটা জল
                   বরাদ্দ হয়েছিল
                                আমার জন্য
                                        অবশেষে
এরপর আমি আর খোঁড়াখুঁড়ি
                         করিনি কখনো
                                        এমনকি
                            লটারির টিকিটেও

তবু , কীকরে যে এরকম হয়
        আমার বুকের কানা বেয়ে
                                      জল নয়
                                       রক্ত গড়ায়




 তুষার আগুন



ফাটা পাথরের
      শত চির বেয়ে বেয়ে আসা
                    যৎসামান্য কান্নাটুকু
                                 জমিয়েছিলাম
                                                 এইখানে
চুরি হয়ে গেছে
              সেই কান্নাটুকু
                     সামান্য হলেও
                       হয়তো বাড়িয়েছে
                          কোনো কর্পোরেট পুঁজি
হন্যে হয়ে খুঁজি
                  নোনাজল
           আঁচড়াই  কামড়াই
           চিরে ফালাফালি করি
                                  তবু নিষ্ফল
                              রক্ত নেই রস নেই
                                             যন্ত্রণাও নেই
অনেকটা বালির স্তর
      সরাতে সরাতে অবশেষে
                                       হাতে ঠেকে
                                           তুষার আগুন











 আমার চশমা




আমার চশমা

        আমার মাথার কাছে

                   খুলে রাখা আছে



আমি যখন ঘুমাই

           সে আমাকে

                      আড় চোখে দেখে

আমার চশমা

              আমার সমস্ত দেখা

                                সঞ্চয়ে রাখে

আমি যখন ঘুমাই

      সে আমার দেখা গুলো নিয়ে

                              নাড়াচাড়া করে



আমার চশমা

                আমার কাছ থেকে

                                  দূরে সরে যায়

চশমার অভাবে আমি

                          স্বপ্নগুলো

                                    স্পষ্ট দেখি না







1 comment: