Tuesday 27 June 2017

রম্যরচনা

ফিউশান অফ কনফিউশান !

ইন্দ্রনীল বক্সী



নিজেরা নিজেদের জীবন দিয়েই কিন্তু বহু কিছু শিখেছি আমরা তাই না ? যে যতটা রাস্তা পেরিয়ে এসেছি , যেমন রাস্তা পেরিয়ে এসেছি শেখার রকমফেরও তেমনই । এক দরজা পেরিয়ে আর এক দরজায় যেতে যেতে কত জটিলতা ,ধোঁয়াশা , ভ্রম , দ্বীধা - দ্বন্দ ! ভালো করে ভাবুন তো কত কত বার রাস্তার তে মাথায় এসে বেকুব হয়ে ভেবেছেন কোনদিকে যাবো , বাঁয়ে না ডাইনে ! ...কোনটা ঠিক , সহজে গন্তব্যে পৌঁছানো যাবে ! আলমারি খুলে হাঁ করে দাঁড়িয়ে আছেন , কোন জামাটা বা শাড়িটা বা চুড়িদারটা ঠিক যাবে আজকের প্রোগ্রামের সঙ্গে, জুতোর র‍্যাকের কাছে গিয়েও একই সমস্যা । এরকম ছোট বড় দ্বীধা-দ্বন্দ বা কনফিউশান আমাদের প্রতিদিন ,প্রতিক্ষনে রয়ে যাচ্ছে । খুব স্থিতধী যাঁরা ,তাদের হয়তো সামান্য কম , কিন্তু রয়েছে তাদেরও , স্বীকার করেন না এই যা ।

এই কনফিউশান কি আজকের ! সেই কবে রাম কনফিউস ছিলো বালী আর সুগ্রিবে , সীতা না রাজনীতিতে  , দেবব্রত (ভীষ্ম) কনফিউস ছিলেন অম্বা আর সত্যবতীতে , শেষে বাবার বায়না রাখতে গিয়ে আজীবন ব্যাচেলর ! আমার আপনারও কি হয়নি ! ওপাড়ার বোসেদের ঢলঢল টেঁপি না মামাতো বোনের নাকউঁচু বন্ধু , কিংবা কলেজের সহপাঠী নাকি বাবার বন্ধুর সুপুত্র , একজন ফান্টুস তো আর একজনের বেশ জমাট কেরিয়ার ! কমার্স না সায়েন্স , এম বি এ নাকি এম সি এ ... স্কুটার না বাইক , ব্যাঙ্গালুরু না হায়দারাবাদ । স্কচ না ভোদকা , হার্ডকোর না সফটকোর , কনডোম না কন্ট্রাসেপ্টিভ !
বিয়ের পরেও কি কম কনফিউশান !! সমুদ্র না পাহাড় , পাহাড় হলে সিমলা না দার্জিলিং , সমুদ্র হলে পুরি না দীঘা , এরপর ছেলে না মেয়ে ,ইংলিশ মিডিয়াম না বাংলা ইত্যাদি । ধরুন বাজার করে ফেরার সময়ে গরম সিঙারা নেবেন ভাবলেন , আচমকা মোবাইল বেজে উঠল “ শোনো , আসার সময়ে ভালো আলুর চপ নিয়ে এসো তো ,  আজ খুব চপ খেতে ইচ্ছে করছে ” অবধারিত ভাবেই আপনার চিন্তা আর ফোনের ওপাড়ের মানুষটির চিন্তা এক হবে না এবং আপনি কনফিউস হবেন এবং নিজের ইচ্ছাটিকে ত্যাগ করে ঝুঁকির পথ এড়াবেন । সংসারী লোক মানেই কিছুদিন পরেই সংসার আর বৈরাগ্যের কনফিউশানের একটা উদাস বাতাস লাগা হোমোসেপিয়ান্স , এজানালার বাতাস শুধু ও জানালা দিয়ে এসেই বেড়িয়ে যায়! সে ঘরে কোনো দরজা নেই...
বাহুবলী টু নাকি পোস্ত নাকি শচীন ! তিনটে নিয়েই পরিচিতরা না না ইতিবাচক কথা বলছে , দেখতেই হবে্‌ ,কোনটা আগে দেখবেন ভেবেই কদিন কেটে গেল ।  ফরচুন কাচ্চিঘানী বলছে তারাই ১০০% খাঁটি ওদিকে রামবাবাও বুক ঠুকে বলছে পতঞ্জলি তেল সেরা ! কমপ্ল্যান না হরলিক্স ! ডিশ টিভি না কেবলটিভি , যেহেতু এখন সেটটপ বক্স বাধ্যতামুলক করে দিয়েছে সুতরাং একটা দ্বিধা তৈরী হচ্ছেই ...
দেশও আপনার মতো কনফিউসড ! ভারতরাষ্ট্র না হিন্দুরাষ্ট্র , কোন জাতীয়তাবাদের রঙে রঙীন হবে তাই নিয়ে , আমেরিকা নাকি চিন-রাশিয়া!  কোন ব্লকে ! সেনসেক্স ৩১হাজার , ৭ জিডিপ নাকি আত্মহত্যাকারী চাষি ! ভারত না ইন্ডিয়া কোনটা আসল ! ... বামপন্থা কি উঠে গেল ? ... নাঃ ওই তো তাদেরই শ্লোগান চুরি হয়ে গেছে , জোর গলায় বলছে “আমরাই সহি বাম...” এমনিতেই ‘কমিউনিস্ট পার্টি অফ ইন্ডিয়া’(ABCD..যা খুশি একটা বসিয়ে নিন)= কনফিউসড পার্টি অফ ইন্ডিয়া! সেই কবে থেকেই ,কনফিউশান তাদের মজ্জাগত!

সব স্তরে সব ক্ষেত্রে চলতে ফিরতে  নানান ‘কনফিউশান’এর এক ফিউশান জাল বুনে চলেছে , আমি আপনি সেই জাল জড়িয়ে আষ্টেপৃষ্ঠে এগিয়ে চলেছি ...আর গাইছি  ‘মরুতীর্থ হিংলাজ’ সিনেমার সেই বিখ্যাত গান “কত দূর আর কতদুর বল মা...”   


3 comments: